Homeআন্তর্জাতিকলিবিয়া উপকূলে জাহাজডুবিতে ৭৩ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

লিবিয়া উপকূলে জাহাজডুবিতে ৭৩ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

ইতালি যাওয়ার পথে লিবিয়া উপকূলে জাহাজডুবিতে অন্তত ৭৩ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ হয়েছেন। এরই মধ্যে ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকিরা সবাই মারা গেছেন বলেই আশঙ্কা করা হচ্ছে। তবে কারও পরিচয় প্রকাশ করা হয়নি।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

উন্নত জীবনের আশায় প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছেন হাজারো মানুষ। এদের মধ্যে কেউ ইউরোপে প্রবেশ করতে পারলেও অনেকের ঠাঁই হচ্ছে সাগরের অতল গহ্বরে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) আবারও ঘটেছে জাহাজডুবির ঘটনা। আন্তর্জাতিক অভিবাসন সংগঠন আইওএম জানায়, এদিন সাগরপথ পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার পথে লিবিয়া উপকূলের কাছে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি জাহাজ ডুবে যায়। আইওএম আরও জানায়, জাহাজটি ত্রিপোলির পূর্বাঞ্চলীয় কসর আলকায়ার থেকে ইউরোপ অভিমুখে রওনা দিয়েছিল।

এ ঘটনায় জীবিত অবস্থায় সাঁতরে তীরে এসেছেন ৭ জন। তাদের অবস্থা জীর্ণ হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। জাহাজডুবির ঘটনায় এখন পর্যন্ত ১১ জনের লাশ উদ্ধার করেছে লিবিয়ার রেড ক্রিসেন্ট ও স্থানীয় পুলিশ। বাকিরা সবাই মারা গেছেন বলেই আশঙ্কা করা হচ্ছে। তবে কারো পরিচয় প্রকাশ করা হয়নি।

বিবিসি বলছে, গত বছর সাগরপথে ইউরোপে যাওয়ার পথে নৌকাডুবে অন্তত ১৫০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। আর চলতি বছর এই সংখ্যা এ পর্যন্ত ১৩০। প্রতিবেদনে আরও জানানো হয়, ২০১৪ সাল থেকে ১৭ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী সাগরে নিখোঁজ হয়েছে বা মৃত্যু হয়েছে।

সর্বশেষ খবর