Homeআন্তর্জাতিকশীতসহ বায়ুদূষণে ভোগান্তিতে দিল্লিবাসী

শীতসহ বায়ুদূষণে ভোগান্তিতে দিল্লিবাসী

ভারতের নয়াদিল্লির ভয়াবহ বায়ুদূষণ রুখতে কম গুরুত্বপূর্ণ নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। একই সঙ্গে বন্ধ করে দেয়া হয়েছে ভবন ভাঙার কাজও।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, রোববার (৩১ ডিসেম্বর) দিল্লির গড় বায়ুদূষণের মাত্রা বা একিউআই ছিল ৩৭৮। এদিকে বায়ু দূষণের সঙ্গে শীত ও ঘন কুয়াশায় বাড়তি ভোগান্তিতে দিল্লিবাসী।

দিন দিন আরও ভয়াবহ হয়ে উঠছে ভারতের রাজধানী নয়া দিল্লিসহ এর আশপাশের এলাকার বায়ুদূষণ পরিস্থিতি। এরই মধ্যে শুক্রবার (৩০ ডিসেম্বর) নয়াদিল্লির বায়ুর মান বা একিউআই ৩৯৯ রেকর্ড করা হয়েছে, যা বায়ুমানের খুবই খারাপ পরিস্থিতি বোঝায়। ভয়াবহ বায়ুদূষণের ফলে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন শহরটির বাসিন্দারা। এতে ঝুঁকি কমাতে মাস্ক পরার পরামর্শ দেয়া হয়েছে।

ভয়াবহ এ বায়ুদূষণের পাশাপাশি বাড়তি ভোগান্তি হিসেবে রাজধানীজুড়ে দেখা দিয়েছে ঘন কুয়াশা ও শীত। কুয়াশার কারণে অন্ধকারে ঢেকে যায় দিল্লির রাস্তাঘাট। এতে যানচলাচলে ব্যাঘাত ঘটে। এ অবস্থায় ঘরে বসে কাজ করার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

এ ছাড়া ভয়াবহ এ বায়ুদূষণ রুখতে এরই মধ্যে বেশকিছু পদক্ষেপ নিয়েছে দিল্লি সরকার। যার মধ্যে, কম গুরুত্বপূর্ণ নির্মাণকাজ বন্ধ রাখার সঙ্গে বন্ধ করে দেয়া হয়েছে ভবন ভাঙার কাজও। এ ছাড়া কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে কম সালফার যুক্ত কয়লা ব্যবহারের পরামর্শ দিয়েছে দিল্লি প্রশাসন।

সর্বশেষ খবর