Homeখেলাসাবেক তিন পূর্বসূরিদের ছাড়িয়ে গেলেন রোনালদো

সাবেক তিন পূর্বসূরিদের ছাড়িয়ে গেলেন রোনালদো

বয়স ৩৮ পার হলেও এখনও গোলের নেশা কমেনি ক্রিস্টিয়ানো রোনালদোর। ক্লাব কিংবা জাতীয় দল, সিআর সেভেন গোল করে যাচ্ছে নিয়মিতই। এ যেমন রোববার (২৬ মার্চ) লুক্সেমবার্গের বিপক্ষে জোড়া গোল করেছেন তিনি। আর এই জোড়া গোল করে পেছনে ফেলেছেন একজন নয়, দুইজন নয়, তিনজন পূর্বসূরি ফুটবলারের গোলের সমন্বয়কে।

ইউরো বাছাইপর্বের ম্যাচে রোববার লুক্সেমবার্গকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগাল। সে ম্যাচে জোড়া গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। এই জোড়া গোলে রোনালদোর আন্তর্জাতিক গোল সংখ্যা দাঁড়িয়েছে ১২২। যা রোনালদোর পূর্বসূরি ইউসেবিও, লুইস ফিগো এবং পলেতার সমন্বয়ে গোলের চেয়েও বেশি।

আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর আগে পর্তুগালের হয়ে সর্বোচ্চ গোলের মালিক ছিলেন পলেতা। তার পরের দুইজন ছিলেন যথাক্রমে ইউসেবিও এবং লুইস ফিগো। আন্তর্জাতিক ফুটবলে পলেতার গোলসংখ্যা ৪৭। ইউসেবিও এবং লুইস ফিগোর গোলসংখ্যা যথাক্রমে ৪১ ও ৩২। এই তিন কিংবদন্তি ফুটবলারের সম্মিলিত গোলের চেয়েও দুইটি গোল বেশি করেছেন রোনালদো।

রোনালদোর আগে পর্তুগালের সেরা ফুটবলার ধরা হতো ফিগো ও ইউসেবিওকেই। ১৯৬৬-র বিশ্বকাপে ইউসেবিওর একক নৈপুণ্যে পর্তুগালকে সেমিতে তুলেছিলেন তিনি। তার গতি ও চমৎকার ড্রিবলিংয়ের কারণে তাকে ‘কালো চিতা’ নামে ডাকা হতো।

এদিকে ফিগোতো একসময় সেরাদের সেরা ছিলেন। বার্সেলোনা, ইন্টার মিলান ও রিয়াল মাদ্রিদের হয়ে মাঠ মাতানো এই উইঙ্গারকে অনেকেই ইউসেবিও থেকেও ভালো খেলোয়াড় হিসেবে বিবেচিত করতেন। তবে পর্তুগালে ক্রিস্টিয়ানো রোনালদোর আগমনের পর সবাই পিছে পরে গেছে। এখন পর্তুগালের সেরা ফুটবলারের নাম জানতে চাইলে শুধু একজনের নামই উচ্চারিত হয়, আর তিনি হচ্ছেন ক্রিস্টিয়ানো রোনালদো। 

সর্বশেষ খবর