Homeআন্তর্জাতিক২৪ ঘণ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে পারব: ট্রাম্প

২৪ ঘণ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে পারব: ট্রাম্প

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে মাত্র ২৪ ঘণ্টা সময় লাগবে বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার (৫ মার্চ) রুশ সংবাদমাধ্যম আরটি জানায়, বারাক ওবামার শাসনামলে ক্রিমিয়া হাতছাড়া হওয়া আর বাইডেনের সময় যুদ্ধ বেধে যাওয়া নিয়ে সাবেক ও বর্তমান দুই প্রেসিডেন্টের কড়া সমালোচনাও করেন ট্রাম্প। দ্রুত কার্যকর ব্যবস্থা না নেয়া হলে তৃতীয় বিশ্বযুদ্ধ বেধে যাবে বলে আবারও হুঁশিয়ারি দেন তিনি।

যুক্তরাষ্ট্রে তিন দিনব্যাপী একটি সমাবেশে অংশ নেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার (৪ মার্চ) ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ‘কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে’ বক্তব্য দেন তিনি। এ সময় আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন এবং ইউক্রেন ইস্যু নিয়ে কথা বলেন ট্রাম্প। তৃতীয় বিশ্বযুদ্ধ সম্পর্কে সতর্ক করে ট্রাম্প বলেন, যুদ্ধ বেধে গেলে কেবল তিনিই তা থামাতে পারেন।

ট্রাম্প বলেন, ‘তৃতীয় বিশ্বযুদ্ধ বেধে গেলে আমি তা সহজেই থামাতে পারব। সামনে আমরা তৃতীয় বিশ্বযুদ্ধের মুখোমুখি হচ্ছি। যদি দ্রুত পরিস্থিতি পরিবর্তন না হয়, তবে আরেকটা বিশ্বযুদ্ধ হবেই। পুতিনের সঙ্গে দারুণ সম্পর্ক থাকায় চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে মাত্র ২৪ ঘণ্টা সময় লাগবে বলেও দাবি করেন ট্রাম্প। দুই পক্ষ কী চায়, তা বুঝেই আলোচনা করতেন বলে জানান তিনি।

ট্রাম্প বলেন, ‘যুদ্ধ বন্ধ করতে আমার এক দিন সময় লাগবে। এর চেয়ে বেশি নয়। আমি জানি দুপক্ষের সঙ্গে কীভাবে আলোচনা করতে হবে। ইউক্রেন ইস্যু নিয়ে বারাক ওবামা ও জো বাইডেন প্রশাসনের কড়া সমালোচনাও করেন ট্রাম্প। তিনি বলেন, ‘ওবামার সময় রাশিয়া ক্রিমিয়া দখলে নেয়। আর বাইডেনের সময় মস্কো সবকিছুই নিয়ে নিতে চাচ্ছে এবং উনি কিছুই বুঝতে পারছেন না।’

এর আগেও কয়েকটি নির্বাচনী প্রচারণা ও জনসমাবেশে অংশ নিয়ে ট্রাম্প দাবি করেন, তিনি ক্ষমতায় থাকলে কখনোই ইউক্রেনে হামলা চালাত না রাশিয়া। প্রেসিডেন্ট থাকাকালে ইউক্রেন ইস্যুতে যুদ্ধের ভয়াবহ পরিণাম নিয়ে পুতিনের সঙ্গে কথা হয়েছিল বলেও দাবি করেছিলেন ট্রাম্প।

সর্বশেষ খবর