Homeআন্তর্জাতিক৬ দেশের জন্য ভিসাপ্রক্রিয়া সহজ করছে রাশিয়া

৬ দেশের জন্য ভিসাপ্রক্রিয়া সহজ করছে রাশিয়া

ভারতসহ ছয়টি দেশের জন্য ভিসাপ্রক্রিয়া সহজ করছে রাশিয়া। সোমবার (৬ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স জানায়, ভিয়েতনাম, ইন্দোনেশিয়াসহ মোট ১১টি দেশের সঙ্গে ভিসা ফ্রি ভ্রমণের বিষয়ে চুক্তির প্রস্তুতিও চলছে রাশিয়ার। দেশগুলোর সঙ্গে বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যেই এ পদক্ষেপ নিচ্ছে মস্কো।

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞা দিয়ে চাপ সৃষ্টি করে আসছে। তেল-গ্যাস আমদানিতে রাশিয়ার ওপর নির্ভরতা কমাতে অন্যান্য দেশের দিকে ঝুঁকছে তারা।

 এ অবস্থায় ভারত বরাবরই নীরব থেকেছে রাশিয়াকে যুদ্ধের জন্য নিন্দা জানানোর ক্ষেত্রে। এমনকি মস্কোর কাছ থেকে কম দামে তেল কিনছে নয়াদিল্লি। ফেব্রুয়ারিতে মস্কো থেকে দৈনিক ১৬ লাখ ব্যারেল তেল আমদানি করেছে ভারত, যা কিনা ইরাক ও সৌদি আরব থেকে যৌথভাবে আমদানি করা তেলের চেয়ে পরিমাণে বেশি।

এ অবস্থায় রাশিয়াও ভারতকে সুযোগ-সুবিধা দিচ্ছে। এবার ভারতীয়দের জন্য রাশিয়ার ভিসাপ্রক্রিয়া সহজ করছে পুতিন সরকার। ভারত ছাড়াও আরও বেশ কয়েকটি দেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণের জন্য ঝুঁকছে রাশিয়া।

এই পরিপ্রেক্ষিতে অ্যাঙ্গোলা, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, সিরিয়া ও ফিলিপিন্সের সঙ্গে ভিসাপ্রক্রিয়া সহজ করতে কাজ করছে রুশ সরকার। মোট ১১টি দেশের সঙ্গে ভিসা ফ্রি ভ্রমণের বিষয়ে চুক্তির প্রস্তুতিও চলছে। রাশিয়ার গণমাধ্যম তাস এসব তথ্য জানিয়েছে।

সর্বশেষ খবর