বয়স বাড়তে থাকায় হতাশ চাকরি প্রত্যাশীরা

করোনায় ব্যবসা বাণিজ্যে মন্দার কারণে কর্মী ছাঁটায়ের পাশাপাশি বন্ধ রয়েছে নতুন কর্মী নিয়োগ। নিয়োগদাতারা বিজ্ঞপ্তি না দেয়ায় বেকার মানুষের সংখ্যা দীর্ঘ হচ্ছে বলে জানান খাত সংশ্লিষ্টরা। চাকরি বিজ্ঞপ্তি প্রচার করা অনলাইন সাইটগুলো বলছে, গত ৭ মাসে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়ার হার নেমে এসেছে ৩০ থেকে ৪০ ভাগে। তাই প্রতিযোগিতামূলক বাজারে দক্ষ জনশক্তি গড়ে তোলার তাগিদ দিচ্ছেন অর্থনীতিবিদরা।

করোনার ভয়াবহতা শুরুর পর থেকেই কমতে থাকে চাকরির বিজ্ঞপ্তি। সেই সঙ্গে কর্মী ছাঁটাইও করে অনেক প্রতিষ্ঠান। ফলে স্তিমিত হয়ে পড়ছে চাকরির বাজার।


আরও পড়ুন


স্বাভাবিক সময়েই চাকরি প্রত্যাশীদের সংখ্যা অনেক বেশি। তার উপর করোনার সাত মাসে নিয়োগ বিজ্ঞপ্তি কমে যাওয়ায় সরকারি চাকরিতে প্রবেশের বয়স শেষ হওয়া নিয়ে দুশ্চিন্তায় অনেকেই। অন্ততপক্ষে করোনায় নষ্ট হওয়া সময় মাথায় রেখে নতুন বিজ্ঞপ্তি প্রকাশের দাবি তাদের।

চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা অনলাইন সাইটগুলো বলছে, দেশে করোনা শনাক্তের প্রথম মাস মার্চে তাদের কাছে দেয়া বিজ্ঞপ্তির পরিমাণ ৩৫ শতাংশ কমে যায়। পরের মাসে দ্বিগুণ হয় এ হার। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৮৭ শতাংশ কম। তবে স্বাস্থ্য ও আইটি সেক্টরগুলোতে নিয়োগ বিজ্ঞপ্তি বাড়ছে বলেও জানান নিয়োগদাতারা।

অর্থনীতিবিদদের মতে, করোনায় ব্যবসা বাণিজ্য কমে যাওয়ায় স্তিমিত হচ্ছে চাকরির বাজার। তাই চাকরি না খুঁজে এখন থেকেই বেকার তরুণদের উদ্যোক্তা হওয়া ও দক্ষতা বৃদ্ধির পরামর্শ তাদের।

বেকারত্ব দূর করতে কর্মসংস্থান বৃদ্ধি ছাড়াও, উদ্যোক্তা হতে আগ্রহীদের ঋণ সুবিধা দিতে সরকারকে এগিয়ে আসতে হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

প্রেমিকাকে দিয়ে গণধর্ষণ মামলায় ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন নিজেই

ফেনীর সোনাগাজীতে প্রেমিকাকে দিয়ে প্রতিপক্ষের লোকদের বিরুদ্ধে গণধর্ষণ মামলা সাজাতে গিয়ে আরিফুল ইসলাম সাকিব নামে এক যুবক ধর্ষণ মামলায় নিজেই ফেঁসে গেছেন। রোববার (১৮ অক্টোবর)...

লক্ষ্মীপুরে বিএনপি নেতাকর্মীসহ ৬১ জনের বিরুদ্ধে মামলা

লক্ষ্মীপুরে সড়কে ফাঁদ পেতে স্বেচ্ছাসেবক লীগ নেতা তাজুল ইসলাম ভূঁইয়া ও মনির হোসেন মনুর ওপর হামলা ও ককটেল বিস্ফোরণের ঘটনায় মামলা করা হয়েছে। সোমবার...

তানোরে ৮ম শ্রেণীর ছাত্রী অপহরন মামলার আসামি গ্রেপ্তার

সোহানুর রহমান, পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি ll রাজশাহীর তানোরে ৮ম শ্রেণীর ছাত্রী অপহরন মামলার আসামি শেরপুর জেলার নকলা উপজেলা থেকে গ্রেপ্তার করেছে তানোর থানা পুলিশ। গ্রেপ্তারকৃত শরিফুল...

স্থানীয় সরকারের ২ শতাধিক প্রতিষ্ঠানের ভোট মঙ্গলবার

সারা দেশে জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদসহ দুই শতাধিক প্রতিষ্ঠানের নির্বাচন ও উপনির্বাচন মঙ্গলবার অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৯টা থেকে বিরতিহীনভাবে বিকেল...
%d bloggers like this: